ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ অংশগ্রহণের নিয়মাবলী

কুইজ প্রতিযোগিতার নিয়মাবলী

ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ এর আইসিটি কুইজ প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হবে। নিজ নিজ বাসা থেকে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

১) আইসিটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে মোট দুইটি  ক্যাটাগরিতে। 

** জুনিয়র ক্যাটাগরি

** সিনিয়র ক্যাটাগরি

২) জুনিয়র ক্যাটাগরিতে অংশ নিতে পারবে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীরা। সিনিয়র ক্যাটাগরিতে অংশ নিতে পারেবে ১০ম-১২শ শ্রেণী ও পলিটেকনিক ইন্সটিটিউটের ১ম-৪র্থ সেমিস্টারের শিক্ষার্থীরা। এই প্রতিযোগিতায় শিক্ষার্থীদের আইসিটি সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে হবে।

৩) প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রথমেই http://online.nhspc.net/register ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। 

৪) এনএইচএসপিসি ২০২১-এর প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে কুইজে অংশ নেওয়া যাবে না। একজন প্রতিযোগি প্রোগ্রামিং বা কুইজ, যে কোন একটি বিষয়ে অংশ নিতে পারবে।

৫) কুইজে রেজিস্ট্রেশন করার পরে http://online.nhspc.net ঠিকানায় প্রস্তুতিমূলক কুইজে অংশ নেওয়া যাবে।

৬) প্রতিযোগিতার ধাপসমূহ

প্রতিযোগিতাটি চারটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রতিটি ধাপ শেষে, জাতীয় প্রতিযোগিতার সেরাদেরকে বিজয়ী ঘোষণা করা হবে । ধাপগুলো সম্পর্কে নিচে সংক্ষেপে লেখা হলো।

প্রস্তুতি পর্ব

কুইজে অংশগ্রহণের জন্য নিবন্ধন করার পরেই শিক্ষার্থীরা যাতে কুইজের বিষয়বস্তু, সিলেবাস, কুইজ প্ল্যাটফর্ম ইত্যাদির সঙ্গে পরিচিত হতে পারে, সেজন্য একটি প্রস্তুতি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে। এই প্রস্তুতি কুইজে প্রতিযোগিতায় নিবন্ধন করা যে কোন শিক্ষার্থী অংশ নিতে পারবে। এই পর্বে প্রতি ক্যাটাগরিতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য প্রশ্ন থাকবে ৩০ টি। প্রস্তুতি প্রতিযোগিতার ফলাফল জাতীয় প্রতিযোগিতার ফলাফলে কোন মান যোগ করবে না।

মহড়া প্রতিযোগিতা ১

জাতীয় পর্বের পূর্বে দুইটি মহড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে। এই মহড়া প্রতিযোগিতাগুলি মুল প্রতিযোগিতার অনুরূপ হবে। অর্থাৎ একজন শিক্ষার্থীকে নির্দিষ্ট সময়ে কুইজ প্ল্যাটফর্মে লগ ইন করে ৩০ মিনিটের মধ্যে প্রশ্নগুলোর উত্তর প্রদান করতে হবে। মহড়া প্রতিযোগিতা ১ এর ফলাফল জাতীয় প্রতিযোগিতার ফলাফলে কোন মান যোগ করবে না।

মহড়া প্রতিযোগিতা ২

মহড়া প্রতিযোগিতা ২ ও মুল প্রতিযোগিতার অনুরূপ হবে। অর্থাৎ একজন শিক্ষার্থীকে নির্দিষ্ট সময়ে কুইজ প্ল্যাটফর্মে লগইন করে ৩০ মিনিটের মধ্যে প্রশ্নগুলোর উত্তর প্রদান করতে হবে। মহড়া প্রতিযোগিতার ২ এর ফলাফল জাতীয় প্রতিযোগিতার ফলাফলে কোন মান যোগ করবে না।

মূল প্রতিযোগিতা

প্রস্তুতি ও মহড়া প্রতিযোগিতার পর নিবন্ধনকৃত সকল শিক্ষার্থীরা নির্ধারিত দিনে ৩০ মিনিটের মূল প্রতিযোগিতায় অংশ নিবে। এই প্রতিযোগিতা পর্বে মেধা তালিকা অনুযায়ী সেরাদেরকেই বিজয়ী ঘোষণা করে পুরস্কার প্রদান করা হবে। এই পর্বের পরীক্ষায় প্রতি শিক্ষার্থীর জন্য প্রশ্ন থাকবে ৩০ টি করে।

৭) কুইজ প্রতিযোগিতায় আইসিটি বিষয়ক প্রশ্নের সঠিক উত্তরের জন্য নম্বর পাওয়া যাবে। ভুল উত্তরের জন্য কোন নম্বর কাটা যাবে না।

৮) প্রত্যেক পর্বের প্রতিযোগিতার সকল প্রশ্ন বাংলা ও ইংরেজি উভয় ভাষাতে দেওয়া থাকবে। অংশ নেওয়া শিক্ষার্থীরা প্রয়োজনমত যে কোন ভাষায় প্রশ্ন দেখে উত্তর দিতে পারবে।

৯) সকল পর্বের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সময় ও লিংক nhspc.net/schedule ঠিকানায় পাওয়া যাবে। 

প্রশ্ন পদ্ধতি

প্রতিটি পর্বে দুই ধরনের প্রশ্ন করা হয়।
১. বহুনির্বাচনী প্রশ্ন
২. সংখ্যায় উত্তরের প্রশ্ন।

বহুনির্বাচনী প্রশ্নে প্রতিটি প্রশ্নে ৩-৫ টি উত্তরের মধ্য হতে শিক্ষার্থীদের সবচেয়ে সঠিক উত্তরটি নির্বাচন করতে হয়। এবং কিছু প্রশ্ন থাকবে সেগুলোর উত্তর একটি সংখ্যা। কুইজ প্ল্যাটফর্মে প্রশ্নের পাশেই নির্ধারিত বক্সে ওই সংখ্যাটি লিখে উত্তর জমা দিতে হবে।

প্রোগ্রামিং প্রতিযোগীতার নিয়মাবলী

এনএইচএসপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ অনলাইনে অনুষ্ঠিত হবে। রেজিস্ট্রেশন করা সকল শিক্ষার্থী নিজ নিজ বাসা থেকেই অনলাইনে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

১) প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে দুই ক্যাটাগরিতে। 

– জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি)

– সিনিয়র ক্যাটাগরি (দশম-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী)

২) প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রথমেই online.nhspc.net ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। 

৩) এনএইচএসপিসি ২০২১-এর কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে না। একজন প্রতিযোগি প্রোগ্রামিং বা কুইজ, যে কোন একটি বিষয়ে অংশ নিতে পারবে। 

৪) এনএইচএসপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ মোট ৪ টি ধাপে অনুষ্ঠিত হবে। 

– ৭ দিন ব্যাপি প্রস্তুতি প্রতিযোগিতা

– মহড়া প্রতিযোগিতা ১

– মহড়া প্রতিযোগিতা ২

– জাতীয় প্রতিযোগিতা 

৫) প্রস্তুতি ও মহড়া প্রতিযোগিতার ফলাফল জাতীয় প্রতিযোগিতার ফলাফলে কোন মান যোগ করবে না। 

৬) প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্বের জন্য রেজিস্ট্রেশন করা সবাইকে টাফ ডট কো (toph.co) থেকে  একটি একাউন্ট ইমেইল ও মোবাইল SMS এর মাধ্যমে পাঠানো হবে। জাতীয় পর্বে অংশগ্রহণের জন্য ঐ  একাউন্টটি অবশ্যই সংরক্ষন করতে হবে। 

৭) সকল পর্বের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সময় ও লিংক এই  ঠিকানায় পাওয়া যাবে।

8) প্রস্তুতি প্রতিযোগিতা ও মহড়া প্রতিযোগিতার জন্য শিক্ষার্থীরা তাদের নিজস্ব একাউন্ট ব্যবহার করবে। 

৯) প্রতিযোগিতার প্রব্লেম সেট বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই পাওয়া যাবে। 

১০) প্রতিযোগীরা প্রোগ্রামিং সমস্যা সমাধানের জন্য শুধুমাত্র সি / সি++ ও পাইথন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করতে পারবে।

১১) প্রতিযগিতায় অংশগ্রহণের সময় ব্যবহৃত কম্পিউটারে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে এবং যেকোনো একটি কম্পাইলার বা আইডিই (যেমন: কোডব্লক, ডেভসি++, পাইথন) ইনস্টল থাকতে হবে।

১২) প্রতিযোগিতার জাজিং হবে হাইস্কুল পর্যায়ের জন্য অধিকতর উপযোগী আইওআই (আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড) জাজিং পদ্ধতিতে। 

১৩) প্রতিযোগিতায় ফলাফলে বিচারকদের সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে গণ্য হবে।