Skip to content

FAQ

এই আয়োজনে আইসিটি কুইজ এবং কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা থাকবে। উভয় প্রতিযোগিতার বাছাই প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হবে। কুইজ প্রতিযোগিতার সময় সীমা থাকবে ৩০ মিনিট যেখানে আইসিটি বিষয়ক বেশ কিছু বহু নির্বাচনী প্রশ্ন থাকবে এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় নির্দিষ্ট সময়ের মধ্যে বেশ কিছু প্রোগ্রামিং সমস্যা সমাধান করতে হবে যে কোন একটা প্রোগ্রামিং ভাষা ব্যবহারের মাধ্যমে।

কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় দুইটি ক্যাটাগরিতে (জুনিয়র ও সিনিয়র) শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতা হবে একক। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (বাংলা ও ইংরেজি মাধ্যম, মাদ্রাসা এবং পলিটেকনিক) ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী ও পলিটেকনিক চতুর্থ পর্ব পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা জুনিয়ির ক্যাটেগরি এবং দশম থেকে দ্বাদশ শ্রেণী ও পলিটেকনিকের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা (চতুর্থ সেমিস্টার পর্যন্ত) সিনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণ করবে।

না। একজন শিক্ষার্থী শুধুমাত্র কুইজ অথবা প্রোগ্রামিং প্রতিযোগিতার যে কোন একটিতে অংশগ্রহন করতে পারবে।

এবছরে কোন আঞ্চলিক প্রতিযোগিতা থাকছে না। শিক্ষার্থীরা অনলাইনে মহড়া ও বাছাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। অনলাইন বাছাই প্রতিযোগিতা থেকে নির্বাচিতদের নিয়ে ঢাকায় অফলাইনে চূড়ান্ত প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

হ্যাঁ। প্রত্যেককে কুইজ অথবা প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য online.nhspc.net লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে।

কুইজ এবং কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা দুটোই হবে ব্যক্তিগত। অর্থাৎ তোমাকে একা একা অংশ নিতে হবে। দলীয়ভাবে অংশ নেওয়া যাবে না।

সি(C)/ সি++(C++) এবং পাইথন

হ্যাঁ যাবে।

এই ভিডিওটিতে ধাপে ধাপে কীভাবে একটা সমস্যার সমাধান অনলাইন জাজে জমা দিতে হয় তা বলা আছে। এখান থেকে তুমি তা দেখে নিতে পারো।

আইসিটি কুইজের প্রশ্ন বাংলা ও ইংরেজি উভয় ভাষায় দেওয়া থাকবে।

আইসিটি কুইজে এনসিটিবি অনুমোদিত আইসিটি সিলেবাস থেকে এবং আইসিটি বিষয়ক সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকবে।

এমসিকিউ এবং লিখে উত্তর দেওয়ার মত উভয় ধরনের প্রশ্ন থাকবে। অনলাইন পরিক্ষায় লিখে উত্তর দিতে হবে এমন উত্তর সবসময় একটি সংখ্যা হবে। সংখ্যাটি ইংরেজি সংখ্যা প্রতীকে (1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 0, ., +, - ইত্যাদি) লিখতে হবে।

৩, ৪ বা ৫ টি অপশন থাকবে। অর্থাৎ অপশনের সংখ্যা নির্দিষ্ট নয়।